Wednesday , December 19 2018

উল্লাপাড়া পরিচিতি (সংক্ষিপ্ত)

উল্লাপাড়া পরিচিতি (সংক্ষিপ্ত)

অবস্থান

উল্লাপাড়া উপজেলা পদ্মাযমুনা এবং এদের উপনদী দ্বারা বাহিত পলল দ্বারা সৃষ্ট জেলায় অবস্থিত। এ উপজেলা ২৪°১২’ উত্তর সিরাজগঞ্জ অক্ষাংশ থেকে ২৪°২৬’ উত্তর অক্ষাংশ ch©šÍ এবং ৮৯°২৫’ পূর্ব দ্রাঘিমাংশ থেকে ৮৯°৩৫’ পূর্ব দ্রাঘিমাংশ ch©šÍ| উল্লাপাড়া থানা (বর্তমানে উপজেলা) ১৮৭৫ সালে প্রতিষ্ঠিত হয়। উপজেলাটি ১টি পৌরসভা, ১৪টি ইউনিয়ন পরিষদ, ২৬৩টি মৌজা এবং প্রায় ৪৩৩টি গ্রাম নিয়ে গঠিত।

 

ইতিহাস

প্রায় ৪৫০০ খ্রিস্টপূর্বে জয়পুরহাট,দিনাজপুরবগুড়ারাজশাহীর অংশ এবং পাবনার পশ্চিমাংশ নিয়ে বরেন্দ্রভূমি গড়ে উঠে। মুসলিম শাসনকাল(১২০৪‌‌-১৭৫৭) এবং ব্রিটিশ আমলে(১৭৫৭-১৯৪৭) নৌ-পথে ও স্থলপথে উল্লাপাড়ার সাথে যোগাযোগ স্থাপন হয় এবং ব্যবসায়িক কেন্দ্র গড়ে ওঠে ।

শিক্ষা

উল্লাপাড়ায় বেশকিছু শিক্ষা প্রতিষ্ঠান রয়েছে। এখানে বেশ কিছু কলেজ , উচ্চ বিদ্যালয় , নিম্ন মাধ্যমিক বিদ্যালয় , মাদ্রাসা , সরকারি প্রাথমিক বিদ্যালয় , কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান, সঙ্গীত বিদ্যালয়, স্যাটেলাইট স্কুল ও কিন্ডারগার্টেন রয়েছে। 2014 সালে উল্লাপাড়ায় প্রথম ডিজিটাল স্কুল “ক্যারিয়ার ইংলিশ স্কুল” প্রতিষ্ঠিত হয়।

প্রত্নতাত্বিক নিদর্শন

উল্লাপাড়া উপজেলার প্রত্নতাত্বিক স্থাপনার মধ্যে উল্লেখযোগ্য কিছু নিদর্শন হচ্ছে – পনের শতকের প্রাচীণ মাক্কাউলিয়া মসজিদ (দারোগাপাড়া), হযরত বাগদাদী (রহঃ)’র মাজার (গয়হাট্টা), পঞ্চ পীরের মাজার (অঙ্গারু), চৌদ্দ শতকের নবরত্ন মন্দির (হাটিকুমরুল), উপজেলার সলপ ইউনিয়নে রয়েছে হিন্দু জমিদার বাড়ি ও পুকুর।

 

ঐতিহাসিক ঘটনা

বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ চলাকালীন, ২০শে এপ্রিল, ১৯৭১ সালে উল্লাপাড়া উপজেলার ঘাটিনা রেলওয়ে ব্রীজের নিকটে মুক্তিযোদ্ধাদের সাথে পাকিস্তানসেনাবাহিনীর লড়াই সংগঠিত হয় এবং লড়াইয়ে পাকিস্তান সেনাবাহিনীর ২০জন ‰mb¨ নিহত হয়।[৩]

কৃতী ব্যক্তিত্ব

মাওলানা খোন্দকার আব্দুর রশীদ তর্কবাগীশ, ফজলে লোহানী, ফতেহ লোহানী, কামাল লোহানী, এইচ টি ইমাম, লতিফ মির্জা, সহ অনেকে

উল্লেখ-

উল্লাপাড়ার বেতকান্দী গ্রামের বাজারে, যা সলপ স্টেশন নামে পরিচিত, সেখানে নিয়মিত সুস্বাদু ঘোল যা উত্তরবঙ্গের শ্রেষ্ট্র ঘোল বলে লোকমুখে প্রচারিত। প্রতিবছর এখানে ঘোল উৎসব পালিত হয়।

 

 

 

About admin

One comment

  1. Hi, this is a comment.
    To get started with moderating, editing, and deleting comments, please visit the Comments screen in the dashboard.
    Commenter avatars come from Gravatar.

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *